রোহিঙ্গা নির্যাতনের ঘটনায় যুক্তরাষ্ট্রের নিন্দা ও উদ্বেগ

প্রকাশঃ সেপ্টেম্বর ৮, ২০১৭ সময়ঃ ১১:২৩ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৩:০২ অপরাহ্ণ

মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের ওপর দেশটির সেনাবাহিনীদের হামলার নিন্দা ও উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। একই সঙ্গে রাখাইনে চলমান পরিস্থিতিতে মানবাধিকার কর্মী ও সাংবাদিকদের প্রবেশের অনুমতি দিতে আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। খবর- আল জাজিরা।

প্রতিবেদনে জানানো হয়, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র হিথার নওয়ার্ট সাংবাদিকদের বলেছেন, মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের গ্রাম জ্বালিয়ে দেয়া, নিরাপত্তা বাহিনী ও সশস্ত্র বেসামরিক কর্তৃক সহিংসতাসহ গুরুতর মানবাধিকার লঙ্ঘনের পরিপ্রেক্ষিতে বড় ধরনের বাস্তুচ্যুতি ঘটেছে।

মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর রক্তক্ষয়ী হামলার আবারও নিন্দা জানিয়ে তিনি বলেছেন, স্থানীয় (রাখাইন) লোকজনের ওপর দেশটির নিরাপত্তা বাহিনীর হামলা বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের মতো আমরাও আহ্বান জানাই।

এদিকে মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেত্রী অং সান সু চি এশিয়ান নিউজ ইন্টারন্যাশনাল এ সঙ্গে দাবি করেছেন, তার সরকার রাখাইন রাজ্যের প্রত্যেকে রক্ষার জন্য সর্বোচ্চ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

প্রতিবেদনটিতে আরও বলা হয়, মিয়ানমার থেকে ইতোমধ্যে ১ লাখ ৬৪ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসেছে। যারা অনেক ক্লান্ত এবং ক্ষুধার্ত। এ ছাড়া তারা দেশটির সেনা ও বেসামরিক লোকজনের দ্বারা হত্যা, ধর্ষণ এবং ব্যাপক অগ্নিসংযোগের ঘটনা বলছেন।

উল্লেখ্য, গত ২৫ আগস্ট মিয়ানমারের কয়েকটি তল্লাশিচৌকিতে উগ্রবাদীদের হামলার সূত্র ধরে রাখাইন রাজ্যে দমন অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী ও পুলিশ। এরপর থেকেই দেশটির সেনাবাহিনীর অভিযানে বাংলাদেশে আসছেন রোহিঙ্গারা।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G